Header Ads

Header ADS

প্রিয়! তোমাকে প্রিয় বলার কোনো অধিকার তো নেই তাও বললাম।😢

২২-০৯-২০২৩ 

- হাবিব হাওলাদার 

প্রিয়,

তোমাকে প্রিয় বলার কোনো অধিকার তো নেই তাও বললাম

আমি তোমার অপ্রিয় হতে পারি কিন্তু তুমি সারা জীবন আমার প্রিয়দের তালিকায় থেকে যাবে

 

অনেক ভালো আছো সেটা আমি ভালোভাবেই জানি, বুঝতে পারি আমি তোমার জীবনের অপ্রিয় একটা অধ্যায় সেটা শুধু বুঝেছি এমনটা না বহুবার বলেও দিয়েছো

 

একটা সত্য কথা কি জানো.?

তুমি আমাকে ছেড়ে যাওয়ার কোনো কারণ কখনো স্থিরভাবে নির্ধারণ করতে পারো নি কখনো পারবেও না, কারণ তুমি জানোই না কি অপরাধে আমাকে তোমার ছাড়তে হলো, কোন দোষ আমার ছিলো তুমি নিজেও স্থির করে বলতে পারবে না তুমি ভাসাভাসা কিছু অজুহাত ছুড়ে দিতে পারবে স্বাভাবিক, কিন্তু কোনোদিন যদি অনুতাপ জেকেবসে তবে গভীর ভাবে ভেবে দেখ যে, আমার কোন এমন অপরাধ যেটা আমাকে ছাড়তে তোমায় বাধ্য করলো

 

তবুও যা হয়েছে ভালো হয়েছে,

জানতো? মানুষ বলে ভালোবাসার মানুষ পেয়ে গেলে নাকি কদর থাকে না

আমিও হয়তো তোমার কদর করতে জানতাম না

তাই দূরে তাড়িয়ে দিয়ে ভালই করেছ

 

আর কিছু হোক আর না হোক

একটা কাজ খুব ভালো হয়েছে যে, তোমাকে হারিয়ে এমন কিছু সময়ের সম্মুখীন হয়েছি যা তুমি থাকলে হতে হতো না

তুমি থাকলে হয়তো রোজ নতুন করে ভালোবাসা শিখতাম, নতুন আঙ্গিকে তোমাকে দেখা শিখতাম, নতুন করে তোমাকে যত্ন নেয়া শিখতাম,

 

কিন্তু তুমি হারালে যে, প্রতিদিন কয়েকশ বার তোমাকে ভেবে উদাস হতে হয়, হাজার বার তোমাকে নিয়ে চিন্তামগ্ন হতে হয়, শতজনের ভিড়েও যে তোমাকে নিয়ে গভীর অরণ্যে হারিয়ে উদাস হয়ে যাওয়া যায়, সব আড্ডা কে তুচ্ছ করে তোমাকে নিয়ে ভাবনার জগতে ডুবে থাকা যায়, সেটা কক্ষনো জানাই হতো না

 

মানুষ বলে না.? যে ব্যাস্ত থাকলে সব ভুলে থাকা যায়.?

এটা একটা ডাহা মিথ্যা বাক্য আসলে কাউকে মন থেকে চাইলে সে একমুহুর্তও মনের আড়াল হয় না, শত ব্যস্ততা, ক্লান্ত শরীর, অসুস্থতায় জর্জরিত হয়ে মানুষ তাকে একটা মুহূর্তের জন্যও ভুলে যেতে পারে না

 

তুমিও যে আমার এমন অসুখ যা ভুলার ক্ষমতা আমি সারা পৃথিবীর বিনিময়েও পাবো না, সেটা তুমি থাকলে হয়তো বুঝা হতো না

 

জানো.?

এখনো শত ব্যাস্ততার মাঝে হাজারো কল্পনা তাড়া করে.!

সেও কি আমাকে হারিয়েছে.? যেমন আমি তাকে হারিয়েছি

আবার নিজে নিজেই উত্তর দেই আমি তো তার জীবনের সব থেকে খারাপ অধ্যায় সে আমাকে কেনো হারাবে? সেতো খাচা থেকে মুক্তি পেয়েছে

 

জানো.?

কত শত প্রশ্ন আমাকে দিনের পর দিন কুড়ে কুরে খায়.?

খুব ইচ্ছে হয় একটু জানতে আমার প্রিয় মানুষটাকে কেমন আছে.? আমার দেয়ার সেই  তোমার নীলকণ্ঠ ফুলগুলো কি এখনও ফোটে.? গোলাপ গাছগুলো কি এখন বড়বড় ফুল দেয়..? এখনো কি রাত জেগে বাহিরে বসে মশার কামড় খাও?

থাক অনেক কিছু বলে ফেললাম আজ এটুকুই থাক ক্লাসের সময় হয়ে গেছে

 


তুমি আমার থেকে হারালেও আমি তো আর নিজের থেকে হারাতে পারি নাই তাই পরিবেশের সাথে মানিয়ে চলছি অনেক চেষ্টা করেছিলাম কিন্তু আল্লাহ চায়নি তাই নিজের থেকে আর হারানো হলো না

 

তুমি ভালো আছো এটা শুনলে অনেক শান্তি শান্তি অনুভব হয়

কথা না বলে, সম্পর্ক না থাক, মাঝে মাঝে একটু জানিয়ে দিয়ো যে তুমি ভালো আছো এতেও একটু ভালো লাগবে আমি আগবেড়ে আর জানতে যাই না তোমার দেয়া ...... গুলো নিতে আমার বুক ফেটে যায় তাই.

Sorry আবদার করে ফেললাম আমি খারাপ থাকলেও বা তোমার কি ? আমি তো আর তোমার কেউ না..

 

ইতি

(যাকে তুমি একমুহুর্তের জন্যও যাকে ভালোবাসতে পারলে না)

 

 ___ হাবিব হাওলাদার 

 

 👉📣 Facebook|| HabiB HowladeR





No comments

Powered by Blogger.