Header Ads

Header ADS

এই যে শুনো নিশাচরী— না ঘুমানো মন

 - আপনার কি পছন্দ?

- ঝর্ণার কান্না, সুনসান নীরবতা, সমুদ্র হাওয়া।

- আচ্ছা! বৃষ্টি পছন্দ না?

- হ্যাঁ। যদি তা আপনার চোখে হয়। হিহিহি!

- কেন?

- আমার জন্য।

- কিন্তু আমিতো কাঁদতে জানি না।

- আমি হারালে আটকাতে পারবেন না।

- হারিয়ে যাবেন?

- রাখতে পারবেন?


- ঢেউ পছন্দ করেন?

- আপনার বুকের কম্পন কমানো উচিৎ।

- চাঁদ?

- আপনি তো নিশাচর। নিবেন আমায় আজ রাতে?

- আপনি কি দুঃখী? 

- না। তারা পছন্দ।

- আচ্ছা। কল্পনা আপনাকে কতদূর নিতে পারে?

- পৃথিবীতে যা নেই।

- আপনি খুব অদ্ভুত। মেয়ে মানুষ এত অদ্ভুত হয়?

- কীরকম? অন্ধকারের মতো? নাকি আলোর মতো?


- বাদ দিন। আচ্ছা! আপনার নাম 'অনান' কেন?

- একটি রৌদ্রোজ্জ্বল দিনে একটি মেঘের ছায়া।

- বুঝিনি?

- নামের অর্থ।

- ওয়াও। বেশ চমৎকার।

- গল্প না কবিতা?

- কবিতা!!!!

- শোনাবেন?

- বলবো?

- হুম।


-


দিন ফুরালে ফুরাক তোমার মন খারাপের মন,

ফুরাক সব'ই আধলা বিকেল– বৃষ্টি ঝরা নয়ন।


রাত ফুরালে ক্লান্তি ফুরাক।

ফুরাক তোমার অভিমানী– ঠোঁটের কোণে ঘাম।

আঘাত পাওয়া দুঃখ ফুরাক।

ফুরাক তোমার একলা থাকার– নিঃসঙ্গ অ্যালবাম।


এই যে শুনো নিশাচরী— না ঘুমানো মন,

যা হবে তা হবার ছিল।

ফুরাইয়ো না সঙ্গে থাকার পণ।


- আমার চা পছন্দ।

- ভালো হয়নি তাই না?

- কি?

- না। কিছু না।

- চা খাওয়াবেন না?

- আর দু'মিনিট এগোতেই দোকান আছে।

- এই জায়গা আপনার পরিচিত?

- একটু সামনে গেলে ঘন কুয়াশা।

- কুয়াশা আমার ভীষণ পছন্দ।

- জানি।

- কি করে জানেন?

- চা প্রিয় মেয়ে আপনি।

- আমার একান্ত কবি হবেন?

- না।

- কেন?

- আমার কবিতা আপনার পছন্দ না।

- খুব বেশি পছন্দ হলে, মানুষ তা ভাষায় প্রকাশ করতে পারে না।

- সত্যি! মজা করছেন না তো?

- তাই হলে কি নিজের একান্ত কবি হিসেবে চাই?

- আমার 'অনান' হবেন?

- আমার চা শেষ। আপনার চায়ের কাপটা দিবেন?

- হ্যাঁ, হ্যাঁ। এই যে নিন।



~ Facebook: HabiB HowladeR

No comments

Powered by Blogger.